৪৫তম প্রিলিমিনারি ফুল কোর্স

  •  মোট ক্লাস- ১২৮টি  (পূর্ববর্তী ক্লাসের উপর পরবর্তী ক্লাসে ক্লাস টেস্ট)
  • সাবজেক্ট টেস্ট-          ২১টি       (১০০ নম্বর MCQ)
  • জব সলিউশন টেস্ট- ১২টি        (১০০ নম্বর MCQ)
  • অ্যাসাইনমেন্ট টেস্ট- ১২টি       (লিখিত)
  • সাবজেক্ট ফাইনাল-  ০৬টি        (২০০ নম্বর MCQ)
  • মডেল টেস্ট-             ১২টি        (পিএসসি’র অনুরূপ)

মোট ক্লাস- ১২৮টি

সকল ক্লাসের প্রিন্টেড আপডেট লেকচার শিট প্রদান করা হয়। প্রতিটি ক্লাস ২ ঘন্টার। প্রতি ক্লাসের শুরুতে পূর্ববর্তী ক্লাসের উপর ক্লাস টেস্ট নেওয়া হয়। এতে দুই ধরণের প্রশ্ন থাকে। ১৫টি MCQ এবং ১০টি এক কথায় উত্তর। ক্লাস টেস্টে মিনিমাম ১০ নম্বর না পেলে সেই ক্লাস পূনরায় করা বাধ্যতামূলক। MCQ প্রশ্নের উত্তর না জেনেও দাগ দেয়া য়ায় কিন্তু এক কথায় উত্তর না জেনে লিখা যায় না। একজন স্টুডেন্ট যেন ক্লাসের নির্ধারিত টপিক পড়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন।

সাবজেক্ট টেস্ট

প্রতি ৪/৫ টি ক্লাসের পর ১টি করে মোট ২১টি  সাবজেক্ট টেস্ট নেওয়া হয়। ১০০ নম্বরের MCQ প্রশ্ন থাকে যা একটি ১০০ নম্বরের OMR উত্তরপত্রে নেওয়া হয়। OMR উত্তরপত্রটি অপটিক্যাল মার্ক রিডার মেশিনের মাধ্যমে EVALUATE করা হয়। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য .৫ (দশমিক পাঁচ) নম্বর কাটা যাবে। ওরাকল  BCS এ পরীক্ষা দিয়ে আপনরা কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে সর্বোচ্চ সহায়তা পাবেন।

জব সলিউশন টেস্ট

একজন স্টুডেন্ট বিসিএস পরীক্ষা ছাড়াও আরো অনেক  পিএসসি’র পরীক্ষায় অংশগ্রহণ করেন। বিগত সালের প্রশ্ন থেকে অনেক প্রশ্ন রিপিট হয়। তাই শিক্ষার্থীরা পিএসসি’র বিগত বিভিন্ন নিয়োগ পরীক্ষা প্রশ্ন সম্বলিত জব সলিউশন বই পড়েন। একজন শিক্ষার্থী যেন এই পড়াটা আরো গুরুত্বসহকারে পড়েন সেজন্য জব সলিউশন টেস্ট নেওয়া হয়। বিগত সালের প্রশ্ন ব্যাখ্যাসহকারে পড়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

অ্যাসাইনমেন্ট টেস্ট

বিসিএস প্রিলি. প্রস্তুতির সময় যেন লিখিত প্রস্তুতি হয় সেজন্য প্রিলি. ও লিখিত কমন টপিকের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়। শিক্ষার্থীরা বাসায় অ্যাসাইনমেন্ট বিষয়গুলো সমাধান করে অফিসে জমা দেন এবং তা মূল্যায়ন করে শির্ক্ষর্থীদের আবার ফেরত দেওয়া হয়। এতে করে শিক্ষার্থীরা প্রিলি. সময়ে লিখিত প্রস্তুতি নিতে পারেন।

সাবজক্ট ফাইনাল

সকল সাবজেক্ট টেস্ট, জব সলিউশন টেস্ট, অ্যাসাইনমেন্ট টেস্ট শেষ হওয়ার পর প্রত্যেক বিষয়ে একটি করে ২০০ নম্বরের সাবজেক্ট ফাইনাল নেওয়া হয়। এতে করে প্রতিটি বিষয়ে আলাদা আলাদা  প্রস্তুতি সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়ে থাকেন।

মডেল টেস্ট

পিএসসি যখন প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করবেন তার এক মাস পূর্বে পিএসসি’ অনুরূপ ১২টি মডেল টেস্ট গ্রহণ করা হবে। একজন শিক্ষার্থী ১২টি মডেল টেস্ট পরীক্ষার এক সপ্তাহ আগে শেষ করে পিএসসি’ পরীক্ষায় অংশ গ্রহণ করবেন।

ওরাকল বিসিএস এর সারাদেশের সকল শাখার শিক্ষার্থীদের একই সময়ে একই প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়। শাখাগুলো সকল শিক্ষার্থীদের OMR শিটগুলো ঢাকা হেড অফিসে পাঠিয়ে দেন এবং তা থেকে সম্মিলিত  মেরিট রেজাল্ট করা হয়। এতে করে একজন শিক্ষার্থী তার পূর্ণাঙ্গ প্রস্তুতি সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়ে থাকেন।